Dhar Bhojshala ASI Survey: দার ভোজশালার ঐতিহাসিক জরিপ শুরু হয়

0
Spread the love

Dhar Bhojshala ASI Survey: দার ভোজশালার ঐতিহাসিক জরিপ শুরু হয়

ভোজশালা বিবাদের রয়েছে শতাব্দী প্রাচীন ইতিহাস। হিন্দুরা বলে যে এটি দেবী সরস্বতীর মন্দির। বহু শতাব্দী আগে মুসলমানরা পবিত্রতা লঙ্ঘন করে এখানে মাওলানা কামালউদ্দিনের সমাধি নির্মাণ করে। ভোজশালায় এখনও দেবদেবীর ছবি এবং সংস্কৃত কবিতা রয়েছে যখন বাগ্দেবীর মূর্তিটি ব্রিটিশ অফিসাররা লন্ডনে নিয়ে গিয়েছিল

জেএনএন, ধর। সুপ্রিম কোর্টের আদেশের পর, ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) এর একটি দল শুক্রবার সকালে (22 মার্চ) মধ্যপ্রদেশের ধর জেলার বারাণসীর ঐতিহাসিক পরমারা-যুগের ভোজশালায় তার জরিপ শুরু করে। এএসআই, জেলা প্রশাসন ও পুলিশ ইতোমধ্যে জরিপের প্রস্তুতি সম্পন্ন করেছে। তদন্তের সময় কড়া নিরাপত্তা নিশ্চিত করতে ঘটনাস্থলের চারপাশে ভারী পুলিশ উপস্থিতি ছিল।হিন্দু জাস্টিস ফ্রন্ট ভোজশালাকে মাতা বগদেবী (সরস্বতী) মন্দির হিসাবে বর্ণনা করে এবং হিন্দু সম্প্রদায়কে সেখানে পূজা করার অধিকার দেওয়ার দাবি জানিয়ে একটি পিটিশন পাঠিয়েছে।

শতবর্ষের বিবাদ
ভোজশালা বিবাদের রয়েছে শতাব্দী প্রাচীন ইতিহাস। হিন্দুরা বলে যে এটি দেবী সরস্বতীর মন্দির। বহু শতাব্দী আগে মুসলমানরা পবিত্রতা লঙ্ঘন করে এখানে মাওলানা কামালউদ্দিনের সমাধি নির্মাণ করে। ভোজশালায় এখনও দেবীর ছবি এবং সংস্কৃত কবিতা রয়েছে এবং ব্রিটিশ কর্মকর্তারা ভগদেবীর একটি মূর্তি লন্ডনে নিয়ে এসেছিলেন। সংগঠনের তরফে হাজির হয়ে, অ্যাডভোকেট হরিশঙ্কর জৈন এবং অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন আদালতকে বলেছিলেন যে অতীতে করা গবেষণাগুলিও স্পষ্টভাবে দেখিয়েছিল যে ভোজশালা একটি বাগদেবীর মন্দির এবং এর বেশি কিছু নয়।

হিন্দুদের এখানে পূজা করার অধিকার রয়েছে এবং এই অধিকার প্রদান করলে ভোজশালার ধর্মীয় চরিত্রের কোনো পরিবর্তন হবে না। শুনানি শেষে আদালত এএসআইকে বৈজ্ঞানিক গবেষণা করার নির্দেশ দেন। গ্রুপটিকে ছয় সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল। আপনার অর্ডার দেওয়ার 11 দিন পরে জরিপ শুরু হয়। এমন পরিস্থিতিতে জরিপ শেষ করতে এএসআই-এর হাতে সময় আছে মাত্র সাড়ে চার সপ্তাহ। আগামী ২৯ এপ্রিল তার প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে।

সমস্ত চলমান এবং স্থির বস্তু চেক করা হয়
11 মার্চ, 2024 তারিখের একটি আদেশে, সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে ASI যদি মনে করে যে সত্য প্রকাশের জন্য আরও তদন্তের প্রয়োজন, তবে এটি অবস্থানে আসা বস্তুগুলির কোনও ক্ষতি না করে তদন্ত পরিচালনা করবে। এটা স্পষ্ট যে তিনি ডাইনিং রুমের সমস্ত অস্থাবর এবং স্থির বস্তু, দেয়াল, কলাম এবং মেঝে ASI পরিদর্শন করতে পারেন। এই গবেষণায় আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সাইটের সমস্ত আইটেম কার্বন তারিখযুক্ত তাই আপনি জানেন যে তাদের বয়স কত।

সুপ্রিম কোর্ট জিপিআর (গ্রাউন্ড পেনিট্রেটিং রাডার) এবং জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) ব্যবহার করে ভোজশালার বৈজ্ঞানিক সমীক্ষা চেয়েছে। জিপিআর মাটিতে লুকানো বস্তুর বিভিন্ন সারফেস, কনট্যুর এবং কাঠামো পরিমাপ করতে রাডার ব্যবহার করে।

তদন্তকালে বিষ্ণু ও কমলার প্রতীক আবিষ্কৃত হয়।
ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট হিমাংশু যোশি আদালতকে বলেছিলেন যে প্রত্নতাত্ত্বিক বিভাগ 1902-03 সালে ভোজশালা জরিপ করেছিল। একটি ফটোগ্রাফিক রেকর্ড আদালতে জমা দেওয়া হবে। ছবিতে, ঘরে ভগবান বিষ্ণু এবং কমলার প্রতীক স্পষ্টভাবে দৃশ্যমান। একটি নতুন পরীক্ষার প্রয়োজন নেই.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরেরটি