চীনের সেনাবাহিনীর দাবি ‘অরুণাচল আমাদের অংশ’! এই পদক্ষেপের প্রতিক্রিয়ায়, স্টেট ডিপার্টমেন্ট এটিকে “অযৌক্তিক” বলে বর্ণনা করেছে।

0
Spread the love

চীনের সেনাবাহিনীর দাবি ‘অরুণাচল আমাদের অংশ’! এই পদক্ষেপের প্রতিক্রিয়ায়, স্টেট ডিপার্টমেন্ট এটিকে “অযৌক্তিক” বলে বর্ণনা করেছে।

এছাড়াও গত বছর, কমিউনিস্ট পার্টি-নিয়ন্ত্রিত চীনা সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস, একটি সরকারি বিজ্ঞপ্তির উদ্ধৃতি দিয়ে জানিয়েছে যে শি জিনপিং সরকার অরুণাচলের 11টি জেলার নাম পরিবর্তন করেছে।

অরুণাচল প্রদেশ নিয়ে নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে ফের উত্তেজনা ছড়িয়েছে। চীনা পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সোমবার অরুণাচলকে “চীনা ভূখণ্ডের অংশ” হিসেবে স্বীকৃতি দিয়েছে। মঙ্গলবার নরেন্দ্র মোদি সরকার চূড়ান্ত প্রতিক্রিয়া জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, চীনের দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। চীন অরুণাচল প্রদেশ সম্পর্কে বাজে কথা বলে চলেছে, মঙ্গলবার মন্ত্রণালয়ের মুখপাত্র রণবীর জয়সওয়াল বলেছেন। আমরা চীনা সামরিক বাহিনীর সর্বশেষ বিবৃতিতে মনোযোগ দিই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 9 মার্চ অরুণাচল সফরের সময় চীনা সীমান্তে দ্বিতীয় 13,000 ফুট সেলা পাস টানেলের উদ্বোধন করেন। উত্তর-পূর্ব ভারতের রাজ্যটি তখন থেকে “সক্রিয়ভাবে” চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সরকারের নেতৃত্বে রয়েছে। এর আগে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল যে ঝাংনান (অরুণাচল প্রদেশের চীনা নাম) চীনা ভূখণ্ডের অংশ। এবার সেই বিতর্কে যোগ দিল চিনা সেনাও।

গত বছর, চীনের রাষ্ট্র-চালিত কমিউনিস্ট পার্টি-অধিভুক্ত সংবাদপত্র গ্লোবাল টাইমস একটি সরকারি ঘোষণার উদ্ধৃতি দিয়েছিল যে শি জিনপিং সরকার অরুণাচলের 11টি জেলার নাম পরিবর্তন করেছে। এর মধ্যে রয়েছে পাঁচটি পর্বতশৃঙ্গ, দুটি মালভূমি, দুটি আবাসিক এলাকা এবং দুটি নদী। পরবর্তীকালে, এই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় চীনের এই পদক্ষেপের তীব্র নিন্দা করে এবং বলে: “অরুণাচলের ১১টি জেলা, যাদের নাম পরিবর্তন করা হচ্ছে, তারা ভারতের মাটির অবিচ্ছেদ্য অংশ।” তারপরেও, শি জিনপিংয়ের সরকার গত বছরের আগস্টে প্রকাশিত স্ট্যান্ডার্ড ম্যাপ 2023-এ আপনার দেশের একটি অংশে অরুণাচল ঘোষণা করেছিল।

চীন কখনোই অরুণাচলকে ভারতীয় এলাকা হিসেবে স্বীকৃতি দেয়নি। তাদের দাবি, উত্তর-পূর্ব ভারত প্রদেশ হল অধিকৃত তিব্বতের দক্ষিণ অংশ। ইতিমধ্যেই দুবার অরুণাচলের বিভিন্ন অংশের নাম বদলেছে চিন। 2017 সালে দালাই লামার অরুণাচল সফরের পর, চীনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় রাজ্যের ছয়টি স্থানের নাম পরিবর্তন করেছে। আরও 15টি স্থান 2021 সালে নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছে। লাদাখ ছাড়াও সাম্প্রতিক বছরগুলিতে তাওয়াং সহ অরুণাচলের বেশ কয়েকটি জেলায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) লঙ্ঘন করা হয়েছে। এমতাবস্থায় পিএলএ-র এমন আক্রমণাত্মক অবস্থান নতুন সামরিক উত্তেজনার জন্ম দিতে পারে বলে কিছু কূটনৈতিক বিশ্লেষক মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরেরটি