সাইবার ক্রাইম: আপনার কিছু তথ্য আপনার অ্যাকাউন্ট মুছে ফেলতে পারে। সাইবার জালিয়াতির প্রবণতায় কী পরিবর্তন হচ্ছে এবং আপনি কীভাবে সাইবার অপরাধ প্রতিরোধ করতে পারেন তা এখানে।

1
Spread the love

সাইবার ক্রাইম: সাইবার প্রতারণার প্রবণতা ক্রমাগত পরিবর্তিত হচ্ছে। একটি তথ্য মানুষের অ্যাকাউন্ট খালি করছে। সতর্কতা অবলম্বন করলে সাইবার ক্রাইম এড়ানো যায়।

সাইবার ক্রাইম: জামশেদপুর – হ্যালো! আপনি যখন আপনার অ্যাকাউন্টে টাকা পাবেন তখন সতর্ক থাকুন… আপনার বীমাতে আরও সুবিধা অফার করুন বা আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করার প্রস্তাব দেওয়া হয়… আপনার কাছ থেকে পাওয়া তথ্যের একটি অংশ আপনার অ্যাকাউন্ট খালি করে দেবে। যাইহোক, আমাদের পুলিশ বাহিনী সাইবার অপরাধীদের মোকাবেলায় ক্রমবর্ধমান পরিশীলিত হয়ে উঠছে। পুলিশ এ ব্যাপারে ভালো কাজ করলেও সাইবার অপরাধের সংখ্যা বাড়ছে।সাইবার ক্রাইম প্রবণতা সম্পর্কে পুলিশ তথ্য সংগ্রহ করার সাথে সাথে অপরাধীরা নতুন প্রবণতা সম্পর্কে ভাবতে শুরু করেছে। সাইবার অপরাধীরা কখনও ওটিপির অজুহাতে প্রতারণা করে, কখনও কখনও তারা পুরস্কার খোলার জন্য প্রতারণা করে অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি করে। পরিস্থিতি এমন যে সাইবার অপরাধীরা প্রতিদিন অনেক মানুষকে শোষণ করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করে। জামশেদপুর থেকে রিপোর্ট করছেন নিখিল সিনহা।

অনলাইনে কাজ দ্রুত বৃদ্ধির সাথে সাথে অসুবিধার মাত্রাও বাড়ছে

অনলাইন কার্যকলাপ দ্রুত বৃদ্ধি, জনসাধারণের মধ্যে সচেতনতা ও প্রযুক্তিগত জ্ঞানের অভাব এবং লুকানো ব্যবহারকারী নীতির কারণে সাইবার ক্রাইম মামলার তদন্ত ক্রমশ কঠিন হয়ে উঠছে। তদন্তে জানা গেছে যে সাইবার জালিয়াতির বিষয়ে লোকেদের সতর্ক করার জন্য পুলিশ একটি সচেতনতা প্রচার শুরু করেছে যা আরও অভিযোগ পাচ্ছে। যাইহোক, সাইবার অপরাধীরা কখনও কখনও প্রতারণার নতুন উপায় খুঁজে বের করে এবং পুলিশের থেকে এক ধাপ এগিয়ে থাকে।

ওটিপি কেলেঙ্কারি

ওটিপি ট্রান্সমিট হওয়ার পর বেশিরভাগ সাইবার জালিয়াতি ঘটে। সাইবার অপরাধীরা কখনও কেওয়াইসি আপডেটের নামে আবার কখনও আধার কার্ড বা বিদ্যুৎ বিল দেওয়ার নামে ওটিপি স্থানান্তর করে। এর পরে, লোকেরা সাইবার অপরাধীদের কাছে OTP হস্তান্তর করার সাথে সাথে তাদের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। কিন্তু ওটিপি শেয়ারিংয়ের সমস্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। এই কারণে, ওটিপি স্ক্যামের ফ্রিকোয়েন্সি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

কেস স্টাডি

ইউপিআই কেলেঙ্কারি
ইউপিআই লিঙ্ক পাঠিয়ে প্রতারণার ঘটনা সামনে এসেছে। সাইবার অপরাধীরা এখন ফোন কল না করেই WhatsApp বা SMS এর মাধ্যমে লিঙ্ক পাঠায়। ব্যবহারকারী একবার লিঙ্কটি খুললে, সাইবার অপরাধীরা সেই মোবাইল নম্বরের সাথে লিঙ্ক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করে এবং সম্পূর্ণ তথ্য পায়। তারপর তারা কোনো না কোনো অজুহাতে টাকা পাঠায় এবং আপনাকে প্রতারিত করে।

টপিকাল গবেষণা

একজন সৈনিক হিসাবে, তিনি গোলমুড়ির বাসিন্দা টাটা ইস্পাতের কর্মী পি. রাম চন্দ্র রাও-এর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে 99,850 টাকা চুরি করেছিলেন। এই বিষয়ে পি রামচন্দ্র রাও দুই মোবাইল নম্বরের মালিক আশিস কুমার পাহাড়ি এবং রাজেন্দ্র সিং শেখাওয়াতের বিরুদ্ধে মামলা করেছেন। সাইবার দস্যু পি রাম চন্দ্র রাওকে UPI-এর মাধ্যমে কিছু টাকা চেয়েছিল এবং তার ব্যাঙ্কের বিশদ বিবরণ পেয়েছিল যার পরে সে তিনটি উত্তোলন করেছিল।

অফার লিংক পাঠিয়ে প্রতারণা

সাইবার অপরাধীরা ওটিটি প্ল্যাটফর্মে অসংখ্য অফার লিঙ্ক পোস্ট করে এবং সোশ্যাল মিডিয়া গ্রুপগুলিতে সরকারী পদক্ষেপ সম্পর্কে তথ্য পোস্ট করে মানুষের মোবাইল ফোন হ্যাক করে। এই কেলেঙ্কারির ছক ফাঁস হয়েছে মাত্র কয়েকদিন আগে। সাইবার অপরাধীদের লোকেদের প্রতারণা করার অনেক উপায় রয়েছে, এমনকি কেবল একটি লিঙ্ক পাঠিয়েও।

টপিকাল গবেষণা

সাইবার অপরাধীরা বিষ্টুপুরের ব্যবসায়ী মনীশ কুমার আগরওয়ালকে 7,980 টাকার ক্যাশব্যাকের প্রস্তাব দিয়ে তার অ্যাকাউন্ট থেকে 50,000 টাকা নিয়ে প্রতারণা করেছে। মণীশ কুমার এ বিষয়ে অনলাইনে অভিযোগ দায়ের করেছেন। ঘটনাটি ঘটেছে ২৮শে জানুয়ারি।

নগ্ন ভিডিও কল – সোশ্যাল মিডিয়া স্ক্যাম

সাইবার অপরাধীরা নগ্ন ভিডিও কলের মাধ্যমে মানুষকে যৌন হয়রানি করে। এই নগ্ন অপরাধে জড়িত মেয়েরা ভিডিও কলের মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ করে। তারপর তারা অন্য পক্ষকে ব্ল্যাকমেইল করার জন্য কল স্ক্রিন রেকর্ড করে এবং তাদের অর্থ পাচার করে।

টপিকাল গবেষণা

একজন সাইবার অপরাধী তার মোবাইল ফোনে গোলমুরির একজন লেখকের সাথে একটি নগ্ন হোয়াটসঅ্যাপ ভিডিও কল করেছিল। এরপর তিনি তার স্ক্রিন রেকর্ডিং শুরু করেন এবং ভিডিওটি ভাইরাল করার হুমকি দেন। ব্ল্যাকমেইলিং শুরু করুন। এ ক্ষেত্রে লেখক বাদী হয়ে মামলা করলেও এক টাকাও পরিশোধ করেননি।

তারা এখনও প্রতারণা করছে

  • টাকা দ্বিগুণ করার প্রলোভন
  • ঋণ নেওয়ার নামে
  • OLX-এ পণ্য ক্রয়-বিক্রয়ের পক্ষ থেকে
  • জাল ফোন কল থেকে সংবেদনশীল তথ্য সংগ্রহ করুন
  • বীমা থেকে বেশি মুনাফা করার নামে
  • বিদ্যুৎ বিল পরিশোধের নামে
  • আপনার মোবাইল ফোনে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন
  • বাসা ভাড়ার নামে
  • গাড়ি বিক্রির নামে

সাইবার ক্রাইম কিভাবে প্রতিরোধ করা যায়

  • অজানা লিঙ্কে ক্লিক করে খুলবেন না। প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারী ক্রমাগত অজানা লিঙ্ক সহ ইমেল এবং বার্তা গ্রহণ করে। এই পরিস্থিতিতে, আমাদের এই ইমেল এবং বার্তাগুলির বিষয়ে সতর্ক হওয়া উচিত।
  • অজানা ওয়েবসাইট থেকে সতর্ক থাকুন। একটি ওয়েবসাইট দেখার সময়, আপনার প্রথমে যে জিনিসটি লক্ষ্য করা উচিত তা হল HTTPS। যদি কোনো ওয়েবসাইটের লিঙ্কে HTTPS-এর পরিবর্তে HTTP থাকে, তাহলে আমাদের সেই ওয়েবসাইট পরিদর্শন করা উচিত নয়।
  • আপনার ব্যক্তিগত তথ্য কোথাও শেয়ার করবেন না। এটি সাইবার অপরাধীদের আপনার তথ্য গুপ্তচরবৃত্তি করতে এবং আপনাকে ব্ল্যাকমেইল করার অনুমতি দেয়। আপনি আপনার ফোন নম্বর ব্যবহার করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন।
  • আপনার কম্পিউটার বা মোবাইল ফোনে কোনো তৃতীয় পক্ষের প্রোগ্রাম বা ফ্রিওয়্যার ইনস্টল করবেন না।
  • প্লে স্টোরের মাধ্যমে শুধু অ্যাপটি ইনস্টল করুন। ইনস্টল করার আগে আপনার অ্যাপ পরীক্ষা করুন।
  • কোনো অনলাইন প্রোগ্রাম, লটারি বা বিজ্ঞাপন বার্তা বিশ্বাস করবেন না. প্রতারকরা উপহারের প্রতিশ্রুতি দিয়ে অনলাইনে মানুষকে প্রলুব্ধ করে।
  • পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করবেন না। ফ্রি পাবলিক ওয়াই-ফাই সাধারণত অনিরাপদ। এই কারণে, আপনার সিস্টেম হ্যাক হতে পারে.
  • দয়া করে মনে রাখবেন যে কোনও ব্যাঙ্কই ফোনে অ্যাকাউন্টধারীর তথ্য গ্রহণ করে না। তথ্যের জন্য অবিলম্বে ব্যাঙ্ক থেকে কলটি সংযোগ বিচ্ছিন্ন করুন।
  • ব্যাঙ্কিং এবং UPI সম্পর্কিত তথ্য কারো সাথে শেয়ার করবেন না।
  • আপনার ওটিপি শেয়ার করবেন না।

কতটি প্রতারণার ঘটনা ঘটেছে?

সাইবার জালিয়াতির পরিমাণ যদি 2 লক্ষ টাকার কম হয় তবে যে কেউ স্থানীয় থানায় এই বিষয়ে অভিযোগ করতে পারেন। তাছাড়া প্রতারণার পরিমাণ দুই লাখের বেশি হলে সাইবার থানায় অভিযোগ করা হবে।

প্রথমে 1930 এ কল করুন।
সাইবার প্রতারণার পরে একজন ভিকটিমকে প্রথম যে কাজটি করা উচিত তা হল 1930 নম্বরে কল করে একটি প্রতিবেদন দাখিল করা৷ একবার কলটি পাওয়া গেলে, অভিযোগটি নথিভুক্ত করা হয় এবং প্রক্রিয়া করা হয়৷ ভুক্তভোগীরা তখন পুলিশের কাছে গিয়ে অভিযোগ জানাতে পারে। অভিযোগ জানাতে আপনি cybercrime.gov.in-এও যেতে পারেন।

1 thought on “সাইবার ক্রাইম: আপনার কিছু তথ্য আপনার অ্যাকাউন্ট মুছে ফেলতে পারে। সাইবার জালিয়াতির প্রবণতায় কী পরিবর্তন হচ্ছে এবং আপনি কীভাবে সাইবার অপরাধ প্রতিরোধ করতে পারেন তা এখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরেরটি