ইসরায়েল হামাসের উপর ‘নিরবচ্ছিন্ন হামলার’ প্রতিশ্রুতি দিয়েছে; মার্কিন যুক্তরাষ্ট্র, ওবামা সতর্কতার আহ্বান জানিয়েছেন

1

হামাস কর্তৃক মুক্তিপ্রাপ্ত দুই ইসরায়েলি মহিলার মধ্যে একজনকে ইচিলভ, তেল আবিব, ইসরায়েলের তেল আভিবের সৌরস্কি মেডিকেল সেন্টারে 24 অক্টোবর, 2023-এ নিয়ে যাওয়া হয়

Spread the love

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে যে তারা হামাসকে ধ্বংস করার জন্য “নিরবচ্ছিন্ন হামলার” প্রস্তুতি নিচ্ছে যখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করে দিয়েছিলেন যে “যে কোনো ইসরায়েলি সামরিক কৌশল যা মানবিক মূল্যকে উপেক্ষা করে তা শেষ পর্যন্ত পাল্টা আঘাত করতে পারে।” ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দুই সপ্তাহের বিমান হামলায় গাজায় নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। ইসরায়েল সোমবার গাজায় শত শত লক্ষ্যবস্তুতে আকাশ থেকে গুলি চালায় যখন তার সৈন্যরা অবরুদ্ধ ফিলিস্তিনি উপত্যকায় অভিযান চালানোর সময় হামাস জঙ্গিদের সাথে লড়াই করেছিল যেখানে বেসামরিক মানুষ যন্ত্রণাদায়ক পরিস্থিতিতে আটকে আছে।

হামাস কর্তৃক মুক্তিপ্রাপ্ত দুই ইসরায়েলি মহিলার মধ্যে একজনকে ইচিলভ, তেল আবিব, ইসরায়েলের তেল আভিবের সৌরস্কি মেডিকেল সেন্টারে 24 অক্টোবর, 2023-এ নিয়ে যাওয়া হয়

সোমবার হামাস বলেছে যে তারা 200 জনেরও বেশি জিম্মির মধ্যে দুই ইসরায়েলি নারীকে মুক্তি দিয়েছে। 7 অক্টোবর দক্ষিণ ইসরায়েলে তাণ্ডব চালানোর সময় ইসলামপন্থী গোষ্ঠী 1,400 জনকে হত্যা করেছিল। তারা তৃতীয় এবং চতুর্থ জিম্মি যারা মুক্তি পেয়েছে। ইসরায়েলের চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি একটি বিবৃতি জারি করে পরামর্শ দিয়েছিলেন যে ইসরায়েলের ঘনবসতিপূর্ণ গাজা উপত্যকায় তাদের হামলা বন্ধ করার কোন ইচ্ছা নেই এবং ইঙ্গিত দিয়েছিল যে এটি স্থল হামলার জন্য প্রস্তুত ছিল।

হালেভি বলেন, “আমরা হামাসকে সম্পূর্ণ ধ্বংসের অবস্থায় আনতে চাই।” “পথটি নিরবচ্ছিন্ন আক্রমণের পথ, হামাসকে সর্বত্র এবং সর্বত্র ক্ষতিগ্রস্থ করে। “আমরা দক্ষিণে স্থল অভিযানের জন্য ভালোভাবে প্রস্তুত,” তিনি গাজা থেকে দূরে অবস্থিত দক্ষিণ ইসরায়েলের কথা উল্লেখ করে যোগ করেন। “এখানে কৌশলগত, অপারেটিভ, কৌশলগত বিবেচনা রয়েছে যা অতিরিক্ত সময় দিয়েছে, এবং যে সৈন্যদের বেশি সময় আছে তারা আরও ভালভাবে প্রস্তুত, এবং আমরা এখন এটিই করছি।”

জনসমক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের উপর জোর দিয়েছে তবে বিষয়টির সাথে পরিচিত দুটি সূত্র জানিয়েছে যে হোয়াইট হাউস, পেন্টাগন এবং স্টেট ডিপার্টমেন্ট ইসরায়েলিদের সাথে কথোপকথনে সতর্কতার জন্য ব্যক্তিগত আবেদন বাড়িয়েছে। একটি মার্কিন অগ্রাধিকার হল অন্যান্য জিম্মিদের মুক্ত করার জন্য আলোচনার জন্য সময় লাভ করা, সূত্র জানিয়েছে, যারা সোমবার জিম্মি মুক্তির ঘোষণার আগে কথা বলেছিলেন। যুদ্ধবিরতির সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন বলেছেন: “আমাদের উচিত সেই জিম্মিদের মুক্তি দেওয়া এবং তারপর আমরা কথা বলতে পারি।” ওবামা বেসামরিক হতাহতের বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক করেছেন ওবামা, একজন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বৈদেশিক নীতির সংকটের বিরল মন্তব্যে, একটি লিখিত বিবৃতি জারি করে ইসরাইলকে সতর্ক করে দিয়েছিলেন যে হামাসের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য এত বেশি বেসামরিক হতাহতের কারণ না হবে যাতে এটি ফিলিস্তিনিদের প্রজন্মকে বিচ্ছিন্ন করে দেয়। ওবামা পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন, “মানুষের মূল্যকে উপেক্ষা করে এমন যেকোনো ইসরায়েলি সামরিক কৌশল শেষ পর্যন্ত পাল্টা আঘাত হানতে পারে। ইতিমধ্যেই, গাজায় বোমা হামলায় হাজার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে অনেক শিশু। লক্ষ লক্ষ তাদের বাড়িঘর থেকে বাধ্য হয়েছে,” ওবামা পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন। সোশ্যাল মিডিয়াতে।

ওবামা তার ভাইস প্রেসিডেন্ট বিডেনের সাথে তার বক্তব্যের সমন্বয় করেছেন কিনা তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি। হোয়াইট হাউস তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি। “বন্দী বেসামরিক জনসংখ্যার খাদ্য, জল এবং বিদ্যুৎ বন্ধ করার ইসরায়েল সরকারের সিদ্ধান্ত শুধুমাত্র ক্রমবর্ধমান মানবিক সংকটকে আরও খারাপ করার হুমকি দেয় না,” তিনি যোগ করেন। “এটি প্রজন্মের জন্য ফিলিস্তিনি মনোভাবকে আরও কঠোর করতে পারে, ইসরায়েলের প্রতি বিশ্বব্যাপী সমর্থন হ্রাস করতে পারে, ইসরায়েলের শত্রুদের হাতে খেলতে পারে এবং এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা অর্জনের দীর্ঘমেয়াদী প্রচেষ্টাকে ক্ষুণ্ন করতে পারে,” মিডিয়াম-এ প্রকাশিত বিবৃতিতে তিনি লিখেছেন যে নিন্দাও করেছে। হামাসের আক্রমণ এবং ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছে। সোমবার, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে গত 24 ঘন্টার বোমাবর্ষণে 436 জন নিহত হয়েছে, বেশিরভাগই উপকূলীয় ছিটমহলের দক্ষিণে যার পাশে ইসরায়েলি সৈন্য এবং ট্যাঙ্ক সম্ভাব্য স্থল আক্রমণের জন্য ভিড় করেছে। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা 24 ঘন্টার মধ্যে গাজায় 320 টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, যার মধ্যে একটি টানেল হামাস যোদ্ধাদের আবাসস্থল, ডজন ডজন কমান্ড এবং লুকআউট পোস্ট এবং মর্টার এবং অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল লঞ্চার অবস্থান রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দুই সপ্তাহের হামলায় অন্তত 5,087 ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে 2,055 শিশু রয়েছে। 7 অক্টোবরের হামলার মাধ্যমে ইসরায়েলি বোমাবর্ষণ শুরু হয়েছিল, 75 বছর আগে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে একদিনে সবচেয়ে রক্তক্ষয়ী ঘটনা। গাজার 2.3 মিলিয়ন লোকের মৌলিক বিষয়গুলির অভাব থাকায়, ইউরোপীয় নেতারা জাতিসংঘ এবং আরব দেশগুলিকে শত্রুতায় “মানবিক বিরতি” দেওয়ার আহ্বান জানিয়ে অনুসরণ করতে প্রস্তুত দেখেছিলেন যাতে তাদের কাছে সাহায্য পৌঁছাতে পারে। মানবিক সহায়তা ট্রাকের একটি কনভয় সোমবার গাজা উপত্যকায় জল, খাদ্য এবং ওষুধ সরবরাহ করেছিল – শনিবার থেকে সাহায্য প্রবাহ শুরু হওয়ার পর থেকে তৃতীয়টি – তবে জাতিসংঘ বলেছে যে জ্বালানী অন্তর্ভুক্ত করা হয়নি এবং দুই দিনের মধ্যে মজুদ শেষ হয়ে যাবে। জাতিসংঘ বলেছে যে মরিয়া গাজাবাসীদেরও লাগামহীন গুলি থেকে আশ্রয়ের জায়গার অভাব রয়েছে যা হামাস-শাসিত ছিটমহলের অংশকে সমতল করে দিয়েছে। এরই মধ্যে সংঘর্ষ গাজা ছাড়িয়ে বাড়তে থাকে। ইসরায়েলি বিমান দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর দখলে থাকা অবস্থানে আঘাত হেনেছে, যেটি হামাসের মতো, ইসরায়েলের দীর্ঘদিনের শত্রু ইরানের সাথে মিত্র। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ হয় এবং হামাস ইসরায়েলে আরও রকেট নিক্ষেপ করে। হামাসের সশস্ত্র শাখা, ইজ এল-দ্বীন আল-কাসাম ব্রিগেডস বলেছে যে তাদের যোদ্ধারা একটি ইসরায়েলি বাহিনীর সাথে জড়িত যারা দক্ষিণ গাজায় অনুপ্রবেশ করেছিল, দুটি বুলডোজার এবং একটি ট্যাঙ্ক ধ্বংস করে এবং আক্রমণকারীদের প্রত্যাহার করতে বাধ্য করে। এ ঘটনায় ইসরায়েল কোনো মন্তব্য করেনি।

1 thought on “ইসরায়েল হামাসের উপর ‘নিরবচ্ছিন্ন হামলার’ প্রতিশ্রুতি দিয়েছে; মার্কিন যুক্তরাষ্ট্র, ওবামা সতর্কতার আহ্বান জানিয়েছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরেরটি