দক্ষিণ চীন সাগর, ইসরায়েল নিয়ে উত্তেজনার মধ্যে ডিসি সফরে চীনের শীর্ষ কূটনীতিক

0

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই 18 অক্টোবর, 2023 তারিখে চীনের বেইজিং-এর মিডিয়া সেন্টারে থার্ড বেল্ট অ্যান্ড রোড ফোরামের (বিআরএফ) সাইডলাইনে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন।

Spread the love
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই 18 অক্টোবর, 2023 তারিখে চীনের বেইজিং-এর মিডিয়া সেন্টারে থার্ড বেল্ট অ্যান্ড রোড ফোরামের (বিআরএফ) সাইডলাইনে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন।

ওয়াশিংটন, অক্টোবর 23 (রয়টার্স) – চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই এই সপ্তাহের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন, বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সোমবার বলেছেন, মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আসা একটি দীর্ঘ-প্রত্যাশিত সফরে, যা মার্কিন কর্মকর্তারা আশা করি বেইজিং সাহায্য করতে পারে। ওয়াং 26-28 অক্টোবর ওয়াশিংটন সফর করবেন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং রাষ্ট্রপতি জো বিডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সাথে দেখা করবেন, কর্মকর্তারা বলেছেন, তিনি বিডেনের সাথেও দেখা করবেন কিনা তা বলতে অস্বীকার করেছেন।

নভেম্বরে সান ফ্রান্সিসকোতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা নেতা শি জিনপিংয়ের মধ্যে প্রত্যাশিত বৈঠকের আগে এই সফরটি হবে সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তিগত ব্যস্ততা। এই গ্রীষ্মে ব্লিঙ্কেন সহ বেশ কয়েকটি শীর্ষ মার্কিন কর্মকর্তা বেইজিং সফর করার পরে এটি দীর্ঘ প্রতীক্ষিত পারস্পরিক সফরও। ওয়াশিংটনের সর্বোচ্চ অগ্রাধিকার হল বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে তীব্র প্রতিযোগিতা এবং বাণিজ্য থেকে তাইওয়ান এবং দক্ষিণ চীন সাগর পর্যন্ত অনেক বিষয়ে তাদের মতবিরোধ নিশ্চিত করা।

“আমরা অবিরত বিশ্বাস করি যে সরাসরি মুখোমুখি কূটনীতি হল চ্যালেঞ্জিং বিষয়গুলি উত্থাপন করার, ভুল ধারণা এবং ভুল যোগাযোগের সমাধান করার এবং চীনাদের সাথে কাজ করার জন্য যেখানে আমাদের স্বার্থ ছেদ করে তা অন্বেষণ করার সর্বোত্তম উপায়,” একজন কর্মকর্তা বলেছেন, যিনি এই সফরে সাংবাদিকদের ব্রিফ করেন। নাম প্রকাশ না করার শর্ত। হামাসের 7 অক্টোবরের হামলা এবং ইসরায়েলের প্রতিক্রিয়া বৈশ্বিক শিরোনামগুলিকে প্রাধান্য দেওয়ার সময়ও এই সফরটি আসে, এমনকি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ চলাকালীন।

ওয়াশিংটন ইসরাইল ও ইউক্রেনে সামরিক সাহায্য পাঠাচ্ছে, যখন ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বেইজিং রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে এবং ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। ইসরায়েল-হামাস যুদ্ধ এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ উভয়ই আলোচনা করা হবে, একজন দ্বিতীয় কর্মকর্তা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র “উভয়ের বিষয়ে আরও গঠনমূলক দৃষ্টিভঙ্গি নিতে চীনাদের চাপ দেবে।” ওয়াশিংটন ইরানকে প্রভাবিত করার চীনের ক্ষমতাকে গুরুত্ব দিয়েছে। ব্লিঙ্কেন, গত সপ্তাহে মধ্যপ্রাচ্যে তার ঘূর্ণিঝড় ভ্রমণের সময়, ওয়াংয়ের সাথে একটি ফোন কল করে তাকে এই অঞ্চলে বেইজিংয়ের প্রভাব ব্যবহার করতে বলেছিল যাতে সংঘাত আরও প্রসারিত না হয়। হামাসের হামলায় 1,400 ইসরায়েলি নিহত হওয়ার পর গাজায় ইসরায়েলের বোমাবর্ষণের প্রতিক্রিয়ায় চীন ধারাবাহিকভাবে সংযম এবং যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে তবে ইসরায়েলের সমালোচনাও তীব্র করেছে। ওয়াংয়ের সফরের সময় দক্ষিণ ও পূর্ব চীন সাগরে আঞ্চলিক বিরোধও এজেন্ডায় থাকবে, মার্কিন কর্মকর্তারা বলেছেন, দক্ষিণ চীন সাগরে চীনের “অস্থিতিশীল ও বিপজ্জনক পদক্ষেপ” নিয়ে ওয়াশিংটন গভীরভাবে উদ্বিগ্ন। মার্কিন মিত্র ফিলিপাইন সোমবার বিতর্কিত দ্বিতীয় থমাস শোলের আশেপাশের জলের মধ্যে সবচেয়ে গুরুতর ঘটনায় চীনা কোস্টগার্ড জাহাজগুলিকে “ইচ্ছাকৃতভাবে” পুনরায় সরবরাহ মিশনে তার জাহাজের সাথে সংঘর্ষের অভিযোগ করেছে। চীনের সাথে সামরিক-থেকে-সামরিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত করা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শীর্ষ অগ্রাধিকার হিসাবে রয়ে গেছে, কর্মকর্তারা বলেছেন, এর অর্থ র‍্যাঙ্কের নিচে টেকসই যোগাযোগ এবং চীনের প্রতিরক্ষা মন্ত্রীর আপাত অভাব একটি বাধা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরেরটি